October 7, 2024, 6:26 am

সংবাদ শিরোনাম
স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী সাংবাদিক পুত্র আবির হোসেন অনন্ত’র জন্মদিন আজ বিল্লাল হুসাইন

খুলনায় চুইঝালের কেজি ২ হাজার

খুলনায় চুইঝালের কেজি ২ হাজার

ডিটেকটিভ নিউজ ডেস্ক

চুইঝালের জন্য বিখ্যাত খুলনায় এবারের কোরবানির বাজারে এ মসলাটির দাম সব রেকর্ড ভঙ্গ করেছে। গতবছর যে চুইঝাল বিক্রি হয়েছে দেড় হাজার টাকায় এবার তা দুই হাজার টাকা।

কোরবানির ঈদের বাজারে চুইঝালের এত মূল্য বাড়ায় ক্ষিপ্ত সাধারণ ক্রেতারা।

ভোজন রসিকরা বলছেন, চুইঝাল ছাড়া খুলনাঞ্চলের মাংস রান্না হয়ই না। মাংসের স্বাদ বাড়ানোর জন্য এখানে চুইঝাল ব্যবহারের প্রচলন দীর্ঘদিনের। বিশেষ করে কোরবানির ঈদে। যে কারণে ঈদের সময় চুইঝালের দাম বেড়ে যায়। তবে বিগত দিনের চুইঝালের দামের সব রেকর্ড ভঙ্গ হয়েছে এবারের কোরবানির বাজারে।চুইঝাল কিনছেন ক্রেতরা। ছবি: বাংলানিউজসোমবার (২০ আগস্ট) সকালে খুলনা সবচেয়ে বাজার বড় বাজারে চুইঝাল কিনতে আসা আল-আমিন নামে এক ক্রেতা  বলেন, অতীতের সব রেকর্ড ভঙ্গ করে কোরবানির বাজারে চুইঝালের দামে আগুন জ¦ালিয়ে দিয়েছেন বিক্রেতারা। মসলাটির দাম ইচ্ছেমতো বাড়িয়ে দিয়ে ক্রেতাদের বেকায়দায় ফেলে দিয়েছেন তারা।

তিনি জানান, তার মতো অনেককে চুইঝাল কিনতে বাজারে এসে হোঁচট খেতে হচ্ছে।

হাসান নামে আরেক ক্রেতা  বলেন, গতবছর ভাল মানের যে চুইঝাল বিক্রি হয়েছে দেড় হাজার টাকায় এবার তা দুই হাজার টাকা।

সরেজমিনে দেখা গেছে, খুলনার বড় বাজারে এককেজি স্থানীয় ভাল মানের চুইঝাল বিক্রি হচ্ছে দুই হাজার টাকায়। এ ছাড়া পাহাড়ি চুইঝাল ৪০০ থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে।

বিক্রেতারা  জানান, কোরবানির ঈদে চুইঝালের চাহিদা সবচেয়ে বেশি। এটি শুধু মাংস নয়, তরকারি, ডাল-মাছের সঙ্গেও খাওয়া যায়। খুলনার চুই দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি হচ্ছে।

তারা আরও জানান, দক্ষিণাঞ্চলে চুইঝাল একটি পরিচিত ও জনপ্রিয় গুরুত্বপূর্ণ মসলা ফসল। বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, যশোর, নড়াইল জেলায় চুইঝালের চাষ করা হয়। ভালো মানের চুইঝাল দুই হাজার টাকা।

বড় বাজারের চুইঝাল বিক্রেতা শাহিন  বলেন, খুলনার ডুমুরিয়া ফুলতলার চুইঝালের দাম সবচেয়ে বেশি। সবচেয়ে ভালোটার কেজি দুই হাজার টাকা। এ ছাড়া মান ভেদে ৪শ’, ৬শ’, ৮শ’ এক হাজার, দেড় হাজার টাকায় চুইঝাল কেজি প্রতি বিক্রি হচ্ছে। পাহাড়ি চুইঝালের কেজি ৪০০ থেকে ৬০০ টাকা।

জাফর মোল্লা নামে অপর চাইঝাল বিক্রেতা বলেন, চুইঝালের বেচা-বিক্রি ভালো হচ্ছে। কোরবানি সামনে থাকায় দাম একটু বেশি।

তিনি জানান, দাম বেশি হলেও ভোজন রসিকরা মাংসের সঙ্গে খাওয়ার জন্য অন্যান্য মসলার মতো কিনছেন চুইঝাল।

Share Button

     এ জাতীয় আরো খবর